সাপোর্ট এবং রেসিস্টেন্স

সাপোর্ট এবং রেসিস্টেন্স

ফরেক্স এবং শেয়ার মার্কেট এ টেকনিক্যাল এনালাইসিস এ সাপোর্ট এবং রেসিস্টেন্স সবচেয়ে অধিক গুরুত্ব বহন করে। কারন এই দুটি হচ্ছে এমন জোন বা পয়েন্ট যেখান থেকে মার্কেট সাইকোলজি পরিবর্তন হওয়ার প্রবল সম্ভাবনা থাকে। সাপোর্ট এবং রেসিস্টেন্স হল পূর্ব নির্ধারিত কিছু লেভেল যেখান থেকে প্রাইজ একধিকবার ফিরে এসেছে অথবা কোন কারেন্সির বা শেয়ার এর প্রাইজ সেই লেভেল ক্রস করে একাধিকবার নেমে যেতে ব্যর্থ হয়েছে। সাপোর্ট এবং রেসিস্টেন্স সকল মার্কেট এরই একেবারে মূল কনসেপ্ট, শুধুমাত্র ফরেক্স বা শেয়ার মার্কেট এই নয় প্রায় এক শতাব্দীরও অধিক সময় ধরে এর ব্যবহার করা হচ্ছে। 

সাপোর্ট 

সাপোর্ট বর্তমান মার্কেট প্রাইজ এর চেয়ে নিচের এমন একটি লেভেল, ট্রেডারগন সাধারণত মনে করেন এর নিচে প্রাইজ না যাওয়ার সম্ভাবনাই অধিক। চার্টে আমরা এটি হাতেই একে নিতে পারি একটি কারেন্সির  বা শেয়ার এর বর্তমান প্রাইজ এর চেয়ে তুলনামূলক লো পয়েন্ট থেকে অন্য একটি লো পয়েন্ট হরাইজন্টাল রেখা টেনে তা ভবিষ্যৎ প্রাইজ এর দিকে প্রসারিত করেলেই যে রেখাটি আমরা পেয়ে যাই হল সাপোর্ট। নিচের চিত্রে কালো রেখাটি নিম্নের প্রাইজ গুলো সাপোর্ট লাইন দ্বারা সংযুক্ত করেছে। ট্রেডারগন যখন দেখতে পান যে প্রাইজ সাপোর্ট লাইনকে ব্রেক করেছে তখন অধিকাংশ ট্রেডারগনই মনে করেন মার্কেট সাইকোলজিতে পরিবর্তন এর আভাস রয়েছে। বর্তমান ট্রেন্ডটি হয়তো শেষ হওয়ায় দিকে। 

সাপোর্ট

• যখন প্রাইজ সাপোর্ট লাইন এর দিকে যেতে থাকে আমরা প্রত্যাশা করি প্রাইজ সেখানে থামবে এবং চমৎকার একটি ট্রেড এ এন্ট্রি নেয়ার সু্যোগ তৈরি হবে। 

• আবার যখন সাপোর্ট ব্রেক করে তখন আমরা প্রত্যাশা করি প্রাইজ এ লোয়ার লো এবং লোয়ার ক্লোজ তৈরি হতে পারে। তখন আমরা শর্ট এ অবস্থান নেই। 

• এমনও হতে পারে যে মার্কেট প্রাইজ আবার পূর্বপ্রতিষ্ঠিত ট্রেন্ড এর দিকে আসতেও পারে তবে তার জন্য তাকে আবার সাপোর্ট লাইনকে ব্রেক করতে হবে। এমন অনেক সময় হতেই পারে যে ব্রেক আউট মনে হলেও তা আসলে মার্কেট নি জার্ক এর ফলে হয়েছিল। 

রেসিস্টেন্ট 

রেসিস্টেন্স বর্তমান মার্কেট প্রাইজ এর চেয়ে উচুতে এমন একটি লেভেল, ট্রেডারগন সাধারণত মনে করেন এর উপরে প্রাইজ না যাওয়ার সম্ভাবনাই অধিক। চার্টে আমরা এটি হাতেই একে নিতে পারি একটি কারেন্সির  বা শেয়ার এর বর্তমান প্রাইজ এর চেয়ে তুলনামূলক হাই পয়েন্ট থেকে অন্য একটি হাই পয়েন্ট এ হরাইজন্টাল রেখা টেনে তা ভবিষ্যৎ প্রাইজ এর দিকে প্রসারিত করেলেই যে রেখাটি আমরা পেয়ে যাই হল রেসিস্টেন্স। নিচের চিত্রে কালো রেখাটি উপরের প্রাইজ গুলো রেসিস্টেন্স লাইন দ্বারা সংযুক্ত করেছে। ট্রেডারগন যখন দেখতে পান যে প্রাইজ রেসিস্টেন্স লাইনকে ব্রেক করেছে তখন অধিকাংশ ট্রেডারগনই মনে করেন মার্কেট সাইকোলজিতে পরিবর্তন এর আভাস রয়েছে। বর্তমান ট্রেন্ডটি হয়তো শেষ হওয়ায় দিকে। 

রেসিস্টেন্স

• যখন প্রাইজ রেসিস্টেন্স লাইন এর দিকে যেতে থাকে আমরা প্রত্যাশা করি প্রাইজ সেখানে থামবে এবং চমৎকার একটি ট্রেড এ এন্ট্রি নেয়ার সু্যোগ তৈরি হবে। 

• আবার যখন রেসিস্টেন্স লাইন ব্রেক করে তখন আমরা প্রত্যাশা করি প্রাইজ এ হায়ার হাই এবং হায়ার ক্লোজ তৈরি হতে পারে। তখন আমরা লং এ অবস্থান নেই। 

• এমনও হতে পারে যে মার্কেট প্রাইজ আবার পূর্বপ্রতিষ্ঠিত ট্রেন্ড এর দিকে আসতেও পারে তবে তার জন্য তাকে আবার রেসিস্টেন্স লাইনকে ব্রেক করতে হবে। এমন অনেক সময় হতেই পারে যে ব্রেক আউট মনে হলেও তা আসলে মার্কেট নি জার্ক এর ফলে হয়েছিল। 

সাপোর্ট এবং রেসিস্টেন্স কেন কাজ করে

সাপোর্ট এবং রেসিস্টেন্স লাইন এর কার্যকারিতার মূল কারন হচ্ছে ট্রেডারগন এই লেভেলগুলো মনে রাখেন এবং বিশ্বাস করেন যে এই লেভেলগুলোতে প্রাইজ এমনভাবেই কাজ করবে। অর্থাৎ সাপোর্ট থেকে প্রাইজ রিটার্ন করবে অথবা ব্রেক করলে সম্ভব্য নতুন ট্রেন্ড গঠন করবে। এবং ঠিক একই ঘটনা ঘটবে রেসিস্টেন্স লাইন এর ক্ষেত্রেও। এই জোন গুলোতে কারেন্সি/শেয়ার প্রাইজ এমন লেভেল এ থাকে যখন মনে করা হয় প্রাইজ এখন এমন পর্যায়ে আছে যেখান থেকে কেনা বা বিক্রি করার সঠিক সময় বা যারা পূর্বে সেল বা বাই ট্রেড নিয়েছেন তারা মনে করেন এখনই প্রফিট নেয়ার সঠিক সময়। তাই এই জোন গুলো ট্রেডিং ভলিউমও থাকে অধিক। 

সারসংক্ষেপ 

সাপোর্ট এবং রেসিস্টেন্স লেভেল চিহ্নিত করা সফল টেকনিক্যাল এনালাইসিস এর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদিও কখনো কখনো সঠিকভাবে সাপোর্ট এবং রেসিস্টেন্স লেভেল প্রতিষ্ঠিত করাটা কিছুটা জটিল তবে সময়ের সাথে সাথে তা বেশ সহজেই আয়ত্ত করা সম্ভব। যখনই কোন শেয়ার বা কারেন্সি পেয়ার কোন গুরুত্বপূর্ণ সাপোর্ট এবং রেসিস্টেন্স লেভেল এর দিকে এগিয়ে যেতে থাকে এর মানে হল তখনই সচেতন হতে হবে অধিক কার্যক্রম এর সম্ভাবনা বৃদ্ধি পেতে পারে এবং ট্রেন্ড এ সম্ভব্য রিভার্সাল হতে পারে। কোন রেসিস্টেন্স এ ব্রেকআউট যে ইংগিত প্রদান করে তা হল বায়ারগন (ডিমান্ড) এর কাছে নিয়ন্ত্রণ এবং সাপোর্ট এ ব্রেকআউট এর মানে হতে পারে যে সেলারগন( সাপ্লাই) লড়াইয়ে জয়ী হয়েছে।