এক্সএম মেটাট্রেডার ৪ ডাউনলোড এবং ইন্সটল

এক্সএম মেটাট্রেডার ৪ ডাউনলোড এবং ইন্সটল

মেটাট্রেডার ৪ ডাউনলোড এর মাধ্যমে আপনি ট্রেডিং শুরু করতে পারেন, কিভাবে এটি ডাউনলোড এবং ইন্সটল করবেন তার বিস্তারিত থাকছে এই আর্টিকেল এ।  পূর্বের আর্টিকেল এর মতো করেই এই আর্টিকেলটিতেও ছবির ব্যবহার করার মাধ্যমে এটি সহজে দেখানো হয়েছে। আপনি যখন ট্রেডিং একাউন্ট ওপেন করেছেন তখন ব্রোকার থেকে আপনাকে মেটাট্রেডার লগিন এর বিস্তারিত তথ্য প্রদান করেছিল মেইল এর মাধ্যমে যার জন্য এটি আপনার ডিভাইসে থাকা প্রয়োজন। যদি আপনি রেজিষ্ট্রেশন পক্রিয়াটি সম্পন্ন করে না থাকেন তাহলে নিচের লিংটি ক্লিক করার মাধ্যমে তা করতে পারেন। 

আর রেজিষ্ট্রেশন করা থাকলে পরবর্তী অংশে আমাদের সাথে থাকুন। প্রথমে নিচের লিংটি ক্লিক করার মাধ্যমে এক্সএম এর ওয়েবসাইটটি বিসিট করুন। 

এক্সএম(XM) ওয়েবসাইট 

যখন আপনি ওয়েবসাইট এ রয়েছেন, তখন প্রথমে আপনাকে ক্লিক করতে হবে “Platforms” বাটনটিতে। যা চিত্রে দেখানো হয়েছে উপরের দিকে অবস্থিত। এই বাটন এর মাধ্যমে এক্সএম এর ট্রেডিং প্লাটফর্ম ডাউনলোড পেইজ এর এক্সেস করা হয়। আপনার মাউস পয়েন্টারটি “Platforms” এ রাখার সাথে সাথেই আপনি ট্রেডিং প্লাটফর্ম এর লিস্টটি দেখতে পাবেন। আপনি যে কোন ডিভাইস এর জন্য সঠিক প্লাটফর্মটি ডাউনলোড করতে পারেন। আমি এই আর্টিকেলএ কম্পিউটার এর জন্য “MT4 for PC” এটি বাছাই করবো। 

এক্সএম প্লাটফর্ম

এক্সএম মেটাট্রেডার ৪ ডাউনলোড 

আপনি যখন “Platforms” সেই ক্লিক করার মাধ্যমে এই পেইজটি প্রবেশ করবেন এবং এমটি৪ বাছাই করবেন আপনি অন্য একটি পেজ দেখতে পাবেন যাতে এক্সএম মেটাট্রেডার ৪ এর বৈশিষ্ট্যর বর্ননা রয়েছে।  

ডাউনলোড বাটনে ক্লিক করুন

এর নিচে আপনি ” Download” বাটনটি দেখতে পাবেন, যাতে ক্লিক করুন এবং পরবর্তী পদক্ষেপগুলো অনুসরণ করুন। 

প্রথম পদক্ষেপ

” Download” বাটনটি ক্লিক করার পর আপনি নিচের উইন্ডোটি দেখতে পাবেন, এখানে “Save File” বাটনটি ক্লিক করুন, তাহলে স্বয়ংক্রিয়ভাবে ফাইলটি ডিফল্ট ফোল্ডারে সেভ হয়ে যাবে।

সেব ফাইল

আমি সাধারণত ডাউনলোড ফোল্ডারটি ব্যবহার করি। আপনি যদিও যেকোনো ফোল্ডারেই সেব করতে পারেন তবে মনে রাখা জরুরি। 

দ্বিতীয় পদক্ষেপ 

ডাউনলোড সম্পন্ন হওয়ার পর পেকেজ ইন্সটলেশন শুরু করতে করতে হবে। ইন্সটলেশন পেকেজটি “xmglobal4setup” ক্লিক করুন এবং রান করুন। 

ইন্সটলেশন পেকেজটি ক্লিক করুন

তৃতীয় পদক্ষেপ 

ইউজার এগ্রিমেন্ট লাইসেন্স পেইজটি পড়ে “Next” এ ক্লিক করুন।  

ক্লিক নেক্সট

চতুর্থ পদক্ষেপ 

ইন্সটলেশন প্রক্রিয়া শুরু হবে এবং এটি সম্পন্ন হতে কিছুটা সময়ের প্রয়োজন হবে। যখন ইন্সটলেশন সম্পন্ন হবে নিচে ডান পাশের কর্নারে ফিনিশ বাটন দেখা যাবে। 

কিছুটা সময় প্রয়োজন

পঞ্চম পদক্ষেপ 

যখন ইন্সটলেশন প্রক্রিয়াটি সম্পন্ন হবে “Finish” বাটনটি ক্লিক করুন যার ফলে মেটাট্রেডার ট্রেডিং প্লাটফর্মটি সংক্রিয়ভাবেই ওপেন হয়ে যাবে। 

ক্লিক ফিনিশ

ছষ্ঠ পদক্ষেপ 

যখন ইন্সটলেশন প্রক্রিয়া টি সম্পন্ন হবে তখন মেটাট্রেডার ৪ ওপেন হবে এবং আপনি দেখবেন একটি ছোট উইন্ডোতে সকল সার্ভারগুলোর লিস্ট। এর মধ্যে আপনাকে একাউন্ট ওপেন এর সময় যে সার্ভার উল্লেখ্য করে দিয়েছে তা আপনি বাছাই করবেন। যদি আপনি প্রাকটিস এর জন্য ডেমো একাউন্ট ওপেন করে থাকেন তাহলে আপনাকে ডেমো সার্ভার বাছাই করতে হবে। 

সার্ভার’স

সারসংক্ষেপ 

এখন আপনার পিসিতে এক্সএম মেটাট্রেডার ৪ ডাউনলোড হয়েছে। এখন আপনি আপনার একাউন্ট এর বিস্তারিত তথ্য প্রদান করে এতে লগিন করতে পারবেন এবং ট্রেডিং শুরু করুন। 

1 thought on “এক্সএম মেটাট্রেডার ৪ ডাউনলোড এবং ইন্সটল”

  1. Pingback: beingatrader

Comments are closed.