ফান্ডামেন্টাল এনালাইসিস এর বিস্তারিত বর্ননা

ফান্ডামেন্টাল এনালাইসিস এর বিস্তারিত বর্ননা

ফান্ডামেন্টাল যার অর্থ ( মৌলিক,প্রাথমিক, প্রধান, মূখ্য ইত্যাদি) অর্থ থেকেই এর গুরুত্ব উপলব্ধি করা যায়। বর্তমান সময়ে অনেক ট্রেডারগন বা ইন্সট্রাকটরগন এর গুরুত্ব সম্মন্ধে যাই মনে করুক না কেন অর্থনৈতিক যে কোন মার্কেট এ সফলতার জন্য ফান্ডামেন্টাল এনালাইসিস খুবই জরুরী। অর্থনৈতিক লেনদেন বা বিনিয়োগ এর ক্ষেত্রে, শেয়ার বাজার, রিয়েল এস্টেট বা যে কোন কিছুর মূল্যায়নে ফান্ডামেন্টাল এনালাইসিস মূখ্য ভূমিকা পালন করে। কারেন্সি ট্রেডারদের ক্ষেত্রে, কারেন্সির এক্সচেঞ্জ রেট এ অনিয়ন্ত্রিত পরিবর্তন এর প্রাথমিক কারণ হিসেবে ফান্ডামেন্টাল এনালাইসিস ভূমিকা পালন করে। 

ফান্ডামেন্টাল এনালাইসিস 

ফরেক্স এ ফান্ডামেন্টাল এনালাইসিস হল কোন মূদ্রার আপেক্ষিক মূল্যের উপর ওই দেশের রাজনৈতিক, অর্থনৈতিক, জলবায়ুগত এবং সামাজিক প্রভাব এর যে ভূমিকা তার মূল্যায়ন। কোন কারেন্সির মূল্যের প্রাথমিক প্রভাবকগুলো সনাক্ত করার মাধ্যমে, একজন ট্রেডার তার ট্রেডিং সিদ্ধান্ত নেয়ায় সহায়ক ভূমিকা রাখে। কারেন্সি, কমোডিটিস এবং কোম্পানি শেয়ার এর সাপ্লাই এবং ডিমান্ড কে যে বৈশ্বিক বিষয়গুলো প্রভাবিত করে তা পর্যালোচনা করে ট্রেডিং সিদ্ধান্তে এ এর সুবিধা নেয়াই ফান্ডামেন্টাল এনালাইসিস। অনেক ট্রেডারগন তাদের ট্রেডিং সিদ্ধান্ত নিতে ফান্ডামেন্টাল এবং টেকনিক্যাল উভয় এনালাইসিস এর সাহায্যে নিয়ে থাকেন, যদিও কেউ কেউ এই দুই এনালাইসিস এর যে কোন একটিকে অধিক প্রাধান্য দিয়ে থাকেন। আপনি যদি শুধুমাত্র ফান্ডামেন্টাল এনালাইসিস এর উপর ভিত্তি করে ট্রেডিং সিদ্ধান্ত নিতে চান তাহলে বিভিন্ন উৎস থেকে তথ্য রয়েছে যা আপনার জন্য সহায়ক। 

কেন্দ্রীয় ব্যাংক 

ফান্ডামেন্টাল ট্রেডিং এর সবচেয়ে ভোলাটাইল উৎস হিসেবে কেন্দ্রীয় ব্যাংকগুলোকে বিবেচনা করা হয়। কারন তারা যে সিদ্ধান্ত গ্রহণ করতে পারে তার পরিমাণ অনেক, তারা ইন্টারেস্ট রেট বাড়াতে পারেন, কমাতে পারেন ( কখনো কখনোও “-” ইন্টারেস্ট রেটও ঘোষণা করে থাকেন, রেট অপরিবর্তিত রাখতে পারেন,প্রেস ব্রিফিং করতে পারেন যাতে তারা রেট সংক্রান্ত ঘোষণা দিবেন কোন একটা নির্দিষ্ট সময়ে, অথবা পরিবর্তন এর আভাসও প্রদান করেন, একেবারেই ভিন্ন পলিসি গ্রহণ করতে পারেন, বা এমনকি তাদের কারেন্সির মূল্যের পরিবর্তনও করতে পারেন। তাই ফান্ডামেন্টাল এনালাইসিস এ কেন্দ্রীয় ব্যাংক এর প্রভাব অনেক গুরুত্বপূর্ণ। ফরেক্স ফ্যাক্টরির ইকোনমিক ক্যালেন্ডার এ বিভিন্ন দেশের ব্যাংক এর কোন নিউজ রিলিজ এর সময় দেয়া থাকে যা আপনার ট্রেডিং এর সময় সহায়ক হতে পারে। 

অর্থনৈতিক রিপোর্ট রিলিজ 

বিভিন্ন অর্থনৈতিক সংবাদ এর রিলিজ কারেন্সি রেট এর উপর প্রভাব ফেলে, এ রিপোর্টগুলো দেশের সরকার বা প্রাইভেট সংস্থাগুলো থেকে রিলিজ হয়। যে রিপোর্ট গুলোর মাধ্যমে দেশের অর্থনৈতিক স্বাথ্যের ধারণা লাভ করা যায়। রিপোর্টগুলো পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী রিলিজ হয়, একটি দেশের অর্থনৈতিক অবস্থার উন্নতি বা অবনতির ইংগিত প্রদান করে। যার ফলে এই রিপোর্ট গুলো প্রাইজ মুবমেন্ট এ ব্যাপকভাবে প্রভাব ফেলে। 

গুরুত্বপূর্ণ অর্থনৈতিক রিপোর্ট গুলো হল, দেশের বেকার এবং কর্মজীবী ব্যাক্তিদের সংখ্যা, একটি দেশের হাউজিং, মুদ্রাস্ফীতি, দেশের জিডিপি, রিটেইল সেলস, ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশন, কনসিউমার প্রাইজ ইনডেক্স, ইত্যাদি সকল রিপোর্টগুলো যা কারেন্সি রেট এ ব্যাপক প্রভাব ফেলে। এই সকল রিপোর্ট এর রিলিজ এর সময় মার্কেট প্রচুর ভোলাটাইল থাকে, যা একইসাথে অধিক প্রফিট বা লস এর কারন হতে পারে তাই এই নিউজ রিলিজ এর সময় সম্পর্কে ধারণা রাখা ট্রেডিং এর জন্য অত্যন্ত জরুরি। ফরেক্স ফ্যাক্টরির ইকোনমিক ক্যালেন্ডার এ এই রিপোর্টগুলোর রিলিজ ডেট থাকে যা সম্পর্কে জ্ঞান আপনার ট্রেডিং সিদ্ধান্ত সহায়ক হতে পারে। 

রাজনৈতিক অস্থিতিশীলতা 

রাজনৈতিক স্থিতিশীলতা একটি দেশের উন্নতিতে প্রধান বিষয়গুলোর একটি, যখন কোন দেশের রাজনৈতিক স্থিতিশীলতা থাকে তখন দেশের উন্নয়নের পাশাপাশি বৈদেশিক বিনিয়োগ এর পরিমানও বৃদ্ধি পায়, যার ফলে ওই দেশের কারেন্সির চাহিদা বৃদ্ধি পায় ফলে যা কারেন্সির মূল্যে ইতিবাচক পরিবর্তন করে, বিপরীতে কোন দেশের রাজনৈতিক অস্থিতিশীলতা দেশের সার্বিক উন্নয়নের জন্য প্রতিবন্ধক, যায় ফলস্বরূপ ওই দেশের মূদ্রার রেট প্রভাবিত হয়। যেমন ব্রেক্সিট ইস্যু গ্রেট ব্রিটেন এর মুদ্রার রেট এর উপর ব্যাপক প্রভাব ফেলেছে। বিভিন্ন নিউজ চ্যানেল যেমন ব্লুমবার্গ, সিএনএন, বিবিসি, রয়টার্স ইত্যাদিতে দিনে এক দুইবার গুরুত্বপূর্ণ সংবাদগুলো দেখলেই আপনি প্রয়োজনীয় তথ্য পেয়ে যাবেন। 

আবহাওয়ার পরিবর্তন 

বিভিন্ন আবহাওয়ার পরিবর্তন যার ফলে প্রাইজ এর পরিবর্তন হতে পারে। যেমন শীতের সময় বাসা গরম রাখতে উন্নত বিশ্বের অনেক দেশে অধিক গ্যাস এর ব্যবহার হয় যার ফলে তখন গ্যাস এর মূল্য বৃদ্ধি পায়, এছাড়াও বিভিন্ন আবহাওয়া সংক্রান্ত পরিবর্তন যা একটি দেশের অর্থনীতির উপর প্রভাব ফেলে, যদিও এগুলো অনিশ্চিত। বিভিন্ন নিউজ চ্যানেল যেমন ব্লুমবার্গ, সিএনএন, বিবিসি, রয়টার্স ইত্যাদিতে দিনে এক দুইবার গুরুত্বপূর্ণ সংবাদগুলো দেখলেই আপনি আবহাওয়া সংক্রান্ত   প্রয়োজনীয় তথ্যও পেয়ে যাবেন। 

সারসংক্ষেপ 

ফান্ডামেন্টাল এনালাইসিস এর সারাংশ হল, কোন দেশের অর্থনৈতিক ইন্ডিকেটরগুলো পর্যালোচনার মাধ্যমে ওই দেশের কারেন্সির মূল্যের চাহিদা এবং যোগান সম্পর্কে ধারণা লাভ করা, যা সরাসরি ওই দেশের কারেন্সির রেট এর উপর প্রভাব ফেলে। তারপর তা আপনার ট্রেডিং এর সময় সিদ্ধান্ত নিতে সঠিকভাবে কাজে লাগানোর প্রচেষ্টা করা। বিয়িং এ ট্রেডার এ ফান্ডামেন্টাল এনালাইসিস বিভাগে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে যা আপনার ট্রেডিং ক্যারিয়ার গঠনে সহায়ক হবে বলে আশা করি।