পিপস কি এবং কিভাবে ক্যালকুলেশন করতে হয়

পিপ কি এবং কিভাবে এর ক্যালকুলেশন করতে হয়

ফরেক্স ট্রেডিং এর ক্ষুদ্রতম একক, যাতে আমরা ট্রেড করি তাই হচ্ছে পিপ। এই শব্দটি ব্রিটিশ শব্দ থেকে এসেছে, কোন ফলের ক্ষুদ্র বীজ যেমন কমলার বীজ ব্রিটিশ উচ্চারণ হয় পিপ। যদিও আপনি অধিক দেখবেন পিপ এর সংজ্ঞা  “পয়েন্ট ইন পারসেন্টেজ” বা “প্রাইজ ইন্টারেস্ট পয়েন্ট”। যে কোন এক্সচেঞ্জ রেট এর ক্ষুদ্রতম যে প্রাইজ মুভমেন্ট হয় তা পরিমাপ এর একক হল পিপ। কারেন্সি পেয়ারগুলো সাধারণত উল্লেখ্য করা হয় দশমিক এর পর ৪ সংখ্যা দিয়ে, তার মানে হল কারেন্সি পেয়ার এর এক্সচেঞ্জ রেট এর ক্ষুদ্রতম পরিবর্তন হল তার দশমিক এর পর চতুর্থ সংখ্যার পরিবর্তন। যার মানে এক পিপ হল এক শতাংশের এর ১/১০০তম। 

ফরেক্স এ কোন পেয়ার এর দুই কারেন্সির মধ্যে যে পরিবর্তন হয় তার পরিমাপের ক্ষুদ্রতম একক হল পিপ। উদাহরণ হিসেবে যদি GBP/USD ১.৩৮৬৪ থেকে ১.৩৮৬৫ তে পরিবর্তিত হয়, এই পরিবর্তন এ দশমিক এর চতুর্থ ঘরে যে .০০০১ এর বৃদ্ধি, তাই হল এক পিপ। 

অধিকাংশ পেয়ার এ পিপ হল দশমিক এর পর চতুর্থ সংখ্যা।  শুধুমাত্র জাপানিজ ইয়েন এর পেয়ার গুলোতে দশমিক এর পর দ্বিতীয় সংখ্যাই হল পিপ। 

যেমন GBP/USD তে পিপ হল .০০০১ এবং USD/JPY পেয়ার এ তা হল .০১ 

পিপ

পিপেটস কি 

২০০০ সাল এর সময় থেকে ব্রোকারগুলো পেয়ার এর উদ্ধৃতিতে দশমিক এর পর পঞ্চম সংখ্যার ব্যবহার শুরু করে যাকে তারা উল্লেখ করে পিপ এর ভগ্নাংশ আকারে। যেমন EUR/USD ১.১৯৫০৫। যা এক পিপ এর দশ ভাগ এর এক ভাগ। এই সংখ্যাকে বলা হয় পিপেটস। জাপানিজ ইয়েন এর পেয়ারগুলোর ক্ষেত্রে তা হল দশমিক এর পর তৃতীয় সংখ্যা। 

পিপেটস

ট্রেডিং প্লাটফর্ম এ কেমন দেখায়। 

ব্রোকার এ পিপেটস

বেবি পিপস এর পিপ ম্যাপ। 

পিপস এর গণনা

 পিপ এর ভ্যালূর ক্যালকুলেশন

পিপ এর ভ্যালূ পরিবর্তন হয় যে কারেন্সি পেয়ার এ আমরা ট্রেড করি তার উপর এবং কোন কারেন্সি বেস কারেন্সি এবং কোনটা কাউন্টার কারেন্সি তার উপরও পিপ এর ভ্যালূ পরিবর্তিত হয়। 

নিম্নে কিছু উদাহরণ লিপিবদ্ধ করা হল সহজে বোঝার জন্য 

ক্যালকুলেশন এর সহজিকরণ এর জন্য এক্সচেঞ্জ রেট এর প্রকাশ হবে এই অনুপাতে ( যেমন GBP/USD রেট ১.৩৮০০ লিখা হবে “১ পাউন্ড/ ১.৩৮০০ ডলার”) 

উদাহরণ #১ঃ USD/CHF= 0.9500 যা পড়া হবে ১ ডলার টু ০.৯৫০০ ফ্রাঙ্ক ( বা ১ ডলার/০.৯৫০০ ফ্রান্ক) 

কাউন্টার কারেন্সির মূল্যর পরিবর্তন * এক্সচেঞ্জ রেট = পিপ ভ্যালু ( বেস কারেন্সির উপর ভিত্তি করে) 

[.০০০১ ফ্রান্ক]* [ ১ ডলার/০.৯৫০০ ফ্রাঙ্ক] 

সাধারণভাবে [০.০০০১/০.৯৫০০]*১ ডলার= ০.০০০১০৫২৬৩২ ডলার প্রতি একক এ। 

এই উদাহরণ এর ব্যবহার করে যদি আপনি USD/CHF এর ১০০,০০০ ইউনিট  ট্রেড করেন তবে প্রতি পিপ পরিবর্তন এ আনুমানিক ১০ ডলার এর পরিবর্তন হবে  ( ০.০০০১০৫২৬৩২* ১০০,০০০)। 

আনুমানিক বলার কারন হচ্ছে রেট পরিবর্তন হয় সাথে পিপ এর ভ্যালূও। 

উদাহরণ#২ঃ EUR/JPY = 132.00

আমরা উপরে উল্লেখ করেছি জাপানিজ ইয়েন এর ক্ষেত্রে পিপ হচ্ছে দশমিক এর পর দ্বিতীয় সংখ্যা। তাই এই ক্ষেত্রেও পিপ এর পরিবর্তন হবে .০১ ইয়েন। 

কাউন্টার কারেন্সির মূল্যর পরিবর্তন * এক্সচেঞ্জ রেট = পিপ ভ্যালু ( বেস কারেন্সির উপর ভিত্তি করে) 

[.০১ ইয়েন ]* [১ ইউরো/১৩২ ইয়েন]

বা [.০১/১৩২]* ১ ইউরো= ০.০০০০৭৫৭৫৭৬ ইউরো 

আপনি যদি EUR/JPY এর ১০০,০০০ ইউনিট  ট্রেড করেন তবে প্রতি পিপ পরিবর্তন এ আনুমানিক ১০ ডলার এর পরিবর্তন হবে ৭.৫৮ ইউরো

আপনার একাউন্ট এর কারেন্সির উপর কিভাবে পিপ ভ্যালু পরিবর্তন ক্যালকুলেশন করবেন

ফরেক্স গ্লোবাল মার্কেট তাই সকল দেশের এবং অঞ্চলের কারেন্সিই এখানে ট্রেড হয় এবং সবার একাউন্ট ব্যালেন্স এক নাও হতে পারে। তাই পিপ ভ্যালু আপনার একাউন্ট ব্যালেন্স এর উপর নির্ধারিত হবে। 

এর জন্য শুধুমাত্র আপনার অর্জিত পিপ ভ্যালু এর সাথে আপনার কারেন্সির ইউএস ডলার এর সাথে তখনকার যে এক্সচেঞ্জ রেট আছে তার সাথে গুন বা ভাগ করলেই পেয়ে যাবেন। 

যেমন উপরের উদাহরণ এ ইউরো/ইয়েন পেয়ার এ প্রাপ্ত পিপ ভ্যালু ৭.৫৮ ইউরো। একে ইউরো থেকে ইউএস ডলার এ পরিবর্তন এর জন্য যা করতে হবে তা হল EUR/USD  এর এক্সচেঞ্জ রেট ১.২০০০ দিয়ে গুন করতে হবে। 

যেমন (৭.৫৮ ইউরো* ১.২০০০ ডলার) = ৯.০৯৬ ডলার প্রতি পিপ এর পরিবর্তনএ। 

অথবা যদি USD/CHF এর ১০ ডলার কে অস্ট্রেলিয়ান ডলার এ পরিবর্তন করতে চাই তাহলে 

AUD/USD = 0.7500 এক্সচেঞ্জ রেট এর সাথে ভাগ করলেই পেয়ে যাবেন। 

(১০ ডলার/০.৭৫০০ অস্টেলিয়ান ডলার) = ১৩.৩৩ অস্ট্রেলিয়ান ডলার। 

তবে এগুলোর কোনটাই আপনাকে ক্যালকুলেট করে বের করতে হবে না, আপনার ব্রোকারই আপনার হয়ে করে দিবে। কিন্তু কিভাবে হয় তা জেনে রাখলে বুঝতে সহজ হয়।