কিভাবে একাউন্ট ওপেন করতে হয়, স্টেপ বাই স্টেপ

কিভাবে ফরেক্স একাউন্ট ওপেন করতে হয়, স্টেপ বাই স্টেপ

কিভাবে একটি ব্রোকার এর সাথে ফরেক্স একাউন্ট ওপেন করতে তা সম্পর্কে বিস্তারিত বর্ননা করা হয়েছে এই আর্টিকেলটিতে । এখানে একটি জনপ্রিয় ব্রোকার এক্সএম(XM) এর উদাহরণ দেয়া হয়েছে। যার জন্য প্রথমে আপনাকে নিচের লিংটি ক্লিক করে ব্রোকারের সাইটটি ভিসিট করতে হবে। 

ব্রোকার এর মূল পেজে প্রবেশ করে আপনি প্রথমে সবুজ লিখা “Open An Account” বাটনটিতে ক্লিক করুন। এটি ক্লিক করার পর আপনাকে রেজিষ্ট্রেশন এর মূল পেজে নিয়ে যাওয়া হবে। 

ফরেক্স একাউন্ট ওপেন: ট্রেডিং একাউন্ট 

এখন আপনাকে একে একে প্রয়োজনীয় তথ্যগুলো সরবরাহ করতে হবে। আপনাকে জাতীয় পরিচয়পত্র আপলোড করার মাধ্যমে একাউন্ট ভ্যারিফাই করতে হবে। আপনি যে কোন ব্রোকারেই একাউন্ট ওপেন করেন না কেন একই পদক্ষেপ অনুসরণ করলেই হবে। 

এই আর্টিকেল এ  ছবির মাধ্যমে স্পষ্টভাবে বিবরণ দেয়া হয়েছে। আশা করি সহজেই বুঝতে পারবেন। 

প্রথম পদক্ষেপ 

প্রথমে আপনাকে আপনার ব্যক্তিগত তথ্য প্রদান করতে হবে, আপনার পূর্ণ নাম, আপনার ভাষা, দেশ,  আপনার মোবাইল নাম্বার এবং মেইল। নিচের ছবিতে তার বিস্তারিত দেয়া রয়েছে আপনি প্রয়োজনীয় তথ্যের দ্বারা তা পূর্ণ করুন। 

একাউন্ট রেজিস্ট্রেশনঃ ব্যক্তিগত তথ্য

তারপর আপনাকে বাছাই করতে হবে ট্রেডিং প্লাটফর্ম মেটাট্রেডার৪ অথবা ৫ যে কোন একটি। 

প্লাটফর্ম এবং লট বাছাই

তারপর আপনার একাউন্ট এর ধরন এবং লট সাইজ। 

এই সকল তথ্যগুলো পূরণ করার পর আপনি “Proceed to step 2” তে ক্লিক করুন। 

দ্বিতীয় পদক্ষেপ 

দ্বিতীয় পদক্ষেপ এ আপনার আরও কিছু ব্যক্তিগত তথ্য প্রদান করতে হবে, আপনার জন্ম তারিখ এবং ঠিকানা। এই তথ্য অনুযায়ী আপনাকে প্রয়োজনীয় ডকুমেন্টস আপলোড করতে হবে, তারপরই আপনি লক্ষ্য করবেন যে কারেন্সি আপনি ট্রেড করতে চান এবং লেভারেজ।  

একাউন্ট রেজিস্ট্রেশনঃ ব্যক্তিগত তথ্য

এর পরের অংশে আপনার বিনিয়োগ সমন্ধে তথ্য প্রদান করতে হবে। ব্রোকার এর জন্য এই তথ্যগুলো বেশ প্রয়োজনীয় কারন তারা এর উপর ভিত্তি করে আপনাকে তাদের পক্ষ থেকে সর্বোত্তম পরামর্শ বা অফার প্রদান করবে। 

ট্রেডিং একাউন্ট বিস্তারিত

তৃতীয় পদক্ষেপ 

আপনার ই-মেইল ওপেন করে যে একাউন্ট এই মাত্র তৈরি করলেন তা ভেরিফাই করতে হবে। 

এক্সএম হতে মেইল

পদক্ষেপ চার                   

আপনার ই-মেইল এ এমন একটি মেইল আপনি পাবেন, এটিতে ক্লিক করুন। তারপর দেখতে পাবেন স্বাগতম জানানো বার্তা এবং নিশ্চিত করার জন্য লিং।  আপনি লিং ক্লিক করার সাথে সাথে আপনাকে আবার এক্সএম ওয়েবসাইট এ নেয়া হবে। 

অন্য আরেকটি মেইল এ আপনাকে ট্রেডিং প্লাটফর্ম মেটা ৪ এর লগিন করার বিস্তারিত তথ্য প্রদান করা হবে। যার মধ্যে থাকবে মেটা৪ একাউন্ট নাম্বার, পাসওয়ার্ড যা আপনি পূর্বে একাউন্ট ওপেন করার সময় দিয়েছিলেন। 

একাউন্ট এর বিস্তারিত

এই তথ্যের মাধ্যমে আপনি ট্রেডিং প্লাটফর্ম এ লগিন করতে পারবেন। যখন আপনি এক্সএম এর মেটাট্রেডার৪ ট্রেডিং প্লাটফর্ম ডাউনলোড করবেন তখন এই তথ্যের ব্যবহার করতে হবে। কিভাবে প্লাটফর্ম ডাউনলোড করবেন তা এর পরের আর্টিকেল এ দেখিয়ে দিবো। 

পঞ্চম পদক্ষেপ 

আপনি যখন কনফার্মেশন লিংএ ক্লিক করবেন তখন আপনি এক্সএম মেম্বারদের প্রবেশ এর এরিয়াতে চলে আসবেন। এটি ওয়েব লগিন এর পেজ যেখানে আপনার একাউন্ট ডিটেইলস প্রবেশ করতে হবে। যে একাউন্ট নাম্বার আপনি মেইল এর মাধ্যমে পেয়েছেন, পাসওয়ার্ড যা আপনি প্রথমে সেট করেছিলেন। এই তথ্যগুলো প্রদান করুন এবং “Login” বাটনে ক্লিক করুন। 

মেম্বার এরিয়ায় প্রবেশ

এক্সএম ট্রেডিং একাউন্ট- মেম্বার এরিয়া

আপনি লগিন করার পর একাউন্ট এর বিস্তারিত তথ্য দেখতে পাবেন। 

• আপনার একাউন্ট নাম্বার 

• যে কারেন্সি আপনি বাছাই করেছেন 

• একাউন্ট ব্যালেন্স 

মেম্বার ডেশবোর্ড

একাউন্ট ওপেন করার সাথে সাথেই আপনার একাউন্ট এক্সএম দ্বারা ভেরিফাইড নয় যার ফলে আপনি চাইলেও টাকা ডিপোজিট এবং উইথড্র করতে পারবেন না। ট্রেডিং করার পূর্বে আপনাকে আপনার একাউন্ট ভেলিডেট করতে হবে প্রথমে, যা খুবই সহজেই এক্সএম এর নির্দেশনা অনুযায়ী করতে পারবেন। 

ভেলিডেশন প্রক্রিয়া শুরু করার জন্য ” Validate your account here” এই বাটন এ ক্লিক করুন। 

ফরেক্স একাউন্ট ওপেন: একাউন্ট ভেলিডেশন 

নিম্নের চিত্রে প্রদত্ত কিছু পদক্ষেপ এর মধ্যেদিয়ে আপনার একাউন্ট ভেরিফাই করতে হবে। দেশের ভিন্নতার ফলে কিছু প্রশ্নের পার্থক্য থাকতে পারে তবে তা খুব অধিক জটিলতার কারণ হবে না। যে কোন সমস্যায় ব্রোকার হেল্পলাইন এ যোগাযোগ করতে পারেন। 

টিন নাম্বার না থাকলে “Remind Me later” চাপুন

ফরেক্স একাউন্ট ওপেন: ডকুমেন্টস আপলোড 

কি কি ধরনের ডকুমেন্ট আপলোড করতে পারবেন

সর্বশেষ পদক্ষেপ হল আপনার পরিচয় এর যে আইডি এবং যে ঠিকানায় আপনি থাকেন তা নিশ্চিত করার জন্য দুই ধরনের ডকুমেন্ট আপনাকে আপলোড করতে হবে। “Browse” এ ক্লিক করলেই আপনার জাতীয় পরিচয় পত্রের যে কোন একটির আপলোড করুন।  এবং তারপর আপনার ঠিকানা ভেরিফাই করার ডকুমেন্টও একইভাবে আপলোড করুন। তারপর ” Upload your documents” button এ ক্লিক করুন। 

ডকুমেন্টস আপলোড

ফরেক্স একাউন্ট ওপেন: ট্রেডিং একাউন্ট সম্পন্ন 

যখন আপনি ডকুমেন্টসগুলো  আপলোড করবেন তা নিম্নের চিত্রের মতো করে দেখাবে। “status” কলামে প্রথমে দেখাবে “Received” এরপর তা হবে ” Approved” অথবা ” Verified”. 

ডকুমেন্টস স্ট্যাটাস

আপনি একটি মেইল এর মাধ্যমে ডকুমেন্টস রিসিভ করার কনফারমেশন পাবেন। ২৪ ঘন্টা সময় এর কথা বলা থাকলেও অনেক সময়,তার থেকে দ্রুতও হয়ে যায়। 

ডকুমেন্টস রিসিভ এর নিশ্চিতকরণ মেইল

সারসংক্ষেপ 

আপনার ট্রেডিং একাউন্ট এর সকল প্রক্রিয়া আপনি সম্পন্ন করেছেন। তারপরও যদি কোন কারনে একাউন্ট ভেরিফাই হতে সময় লাগে আপনি তাদের সাপোর্ট এ যোগাযোগ করে সমাধান করে নিতে পারেন।