ইউএসডলার এই বছরের শেষে অধিকাংশ কারেন্সির চেয়ে শক্তিশালী হবে- ক্যাপিটাল ইকোনমিকস

ইউএসডলার এই বছরের শেষে অধিকাংশ কারেন্সির চেয়ে শক্তিশালী হবে- ক্যাপিটাল ইকোনমিকস

আমেরিকান ডলার গত কয়েক সপ্তাহ ধরে অন্যান্য সকল মেজর কারেন্সিএ সাথে দুর্বল অবস্থানে রয়েছে,আমেরিকার লং-টার্ম বন্ড এর প্রাইজ এ পতন হয়েছে,২০২১ এর প্রথম তিন মাসের উত্থান এর পর এবং ঝুঁকিপূর্ণ এসেট গুলোতে বিনিয়োগ এর পরিমান বৃদ্ধি পাওয়াতে। শুক্রবার(১৬.০৪.২১) এর ট্রেজারী রিপোর্ট এর পরে তাই সোমবার(১৯.০৪.২১) গ্রীনবাক এর আরও পতন হয়েছে সকল মেজর কারেন্সি এর সাথে।

ক্যাপিটাল ইকোনমিক এ ইকোনোমিষ্টগন তাদের বিশ্বাস এর কথা জানিয়েছেন যে এই পলিসি এর ডাইভারজেন্স ইউএস ডলার এর জন্য সাপোর্টিভ হবে। 

মার্কিন যুক্তরাষ্ট্রের বর্তমান সরকার এর নেয়া পলিসিগুলোর ফলস্বরূপ ইউএস ডলার আরও শক্তিশালী হবে।

“যদিও ইউএস ট্রেজারারির দ্বিবার্ষিক প্রতিবেদন স্পষ্টভাবে যে কোনও দেশকে ‘মুদ্রা ম্যানিপুলেটর’ হিসেবে নামকরণ থেকে বিরত রেখেছে, এটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য প্রধান অর্থনীতির মধ্যে ক্রমবর্ধমান নীতির যে পার্থক্য তা তুলে ধরেছে। আমরা মনে করি যে এই নীতিগত ব্যবধানটি মার্কিন ডলারের উপর উর্ধমূখী চাপ অব্যাহত রাখবে- সাম্প্রতিক দুর্বলতা সত্বেও আমরা মনে করি যে এই চাপ ডলারকে অন্যান্য অধিকাংশ মুদ্রার তুলনায় এই বছরের শেষে আরও শক্তিশালী করবে।” 

আমরা প্রত্যাশা করি যে মার্কিন ইয়েল্ড’স এর পতন থেমে আবার উত্থান শুরু করবে এবং অন্যান্য মেজর অর্থনৈতিক দেশগুলোকেও আবার ছাড়িয়ে যাবে। এটি ডলারের উপর নতুন করে উর্ধ্বমূখী প্রেসার বাড়াবে” মার্কিন যুক্তরাষ্ট্র এই বছর একটি বিশাল সল্পমেয়াদী আর্থিক প্রনোদনা প্যাকেজ বাস্তবায়ন করেছে, এবং দীর্ঘমেয়াদী অবকাঠামোগত প্রকল্পগুলোর উপরও এই বছরের শেষ দিকে আসতে পারে।

একই সময়ে,এই সরকার এর দ্রুত টিকাদান কর্মসূচি ইংগিত প্রদান করছে যে তাদের অর্থনৈতিক কার্যক্রম খুব শীগ্রই আবার পরিপূর্ণভাবে চালু হচ্ছে।

অন্যদিকে অর্থনৈতিক পুনঃউত্থান এর জন্য ইউরোপ এবং এশিয়ার পলিসিমেকারগন ততটা সক্রিয় নন যতটা আমেরিকার সরকার । যার ফলে সম্ভাবনাময় প্রবৃদ্ধির ক্ষেত্রে অন্যান্যদের চেয়ে আমেরিকার অর্থনৈতিক উত্থান তুলনামূলক দ্রুত হবে বলে আশা করা যায়।

“দীর্ঘ মেয়াদে মার্কিন যুক্তরাষ্ট্রে স্থিতিশীল বাণিজ্য ঘাটতি (এবং এর বাহ্যিক ব্যালান্সশিটের ক্রমাগত অবনতির ফলাফল) ডলারের দুর্বলতার  দিকে ইঙ্গিত করে।তবে সল্প মেয়াদে মার্কিন যুক্তরাষ্ট্রের শক্তিশালী আর্থিক ব্যবস্থা এবং দীর্ঘমেয়াদী মার্কিন ট্রেজারি ইয়েল্ড’স উপর উর্ধ্বমুখী চাপ আমাদের মতে গ্রীনব্যাককে আরও শক্তিশালী করবে বলে আশাবাদী ”