আমেরিকান ডলার এর ইনডেক্স ২০২২ এর প্রথম কোয়ার্টার এ ৩-৪% পতন হতে পারে

আমেরিকান ডলার এর ইনডেক্স ২০২২ এর প্রথম কোয়ার্টার এ ৩-৪% পতন হতে পারে- এমইউএফজি ব্যাংক

মার্কিন ডলার এপ্রিল মাসে ২.১% কমেছে, মার্চে রেকর্ড হওয়া প্রায় সমস্ত লাভের বিপরীতে। ফেডারেল রিজার্ভ ব্যাংক এর এপ্রিল মাসের অত্যন্ত স্পষ্ট বার্তা, যাতে অতি-শিথিল অর্থনৈতিক নীতি বজায় রাখার দৃঢ় সংকেত দেয়। যার ফলে রেট’স গুলোতে কোনও আশানুরুপ উত্থান হচ্ছে না বলেই ধারণা করা করা যায়। ফলস্বরূপ মার্কিন ডলার দুর্বল পর্যায়েই থাকবে বলে ধারণা করছেন, এমইউএফজি ব্যাঙ্ক।

ফেডারেল রিজার্ভ সতর্ক অবস্থান বজায় রাখছে

ফেডারেল রিজার্ভ ব্যাংক
ফেডারেল রিজার্ভ

“যদিও আমেরিকার জিডিপির প্রবৃদ্ধি হয়েছে কিন্তু যে বিষয়টি ডলারকে চাপে ফেলছে তা হলো ফেডারেল রিজার্ভ এর প্রশান্ত অবস্থান। এফওএমসির রিসেন্ট রিপোর্ট অনুযায়ী উজ্জ্বল দৃষ্টিভঙ্গির সম্ভাবনা থাকলেও, নীতিগত অবস্থানের পরিবর্তনের সময় আশানুরূপ কোনও পরিবর্তন হয়নি”

“আমাদের অধিকাংশ জি-১০ আপেক্ষিক ইয়েল্ড এর যে কার্ব তা মার্কিন ডলারের আরও দুর্বলতা নির্দেশ করে। এটি পরিবর্তন হতে পারে যদি ইয়েল্ড’স এর যথেষ্ট উর্ধগতি প্রদর্শিত হয়। এছাড়াও, বিশ্বব্যাপী প্রবৃদ্ধির প্রেক্ষাপটের ফলে আরও সুসংগত উন্নয়ন এর লক্ষ্যে অন্যান্য জি-১০ কেন্দ্রীয় ব্যাংকগুলি ফেডের একই সময়ে বা তার কাছাকাছি সময়ে তাদের কিউই / রেট গাইডেন্সন এর প্রয়োজনীয় পরিবর্তন করছে, যা ডলার এর শক্তিমত্তার সুযোগকে সীমিত করে।”

“বিশ্বব্যাপী বৃদ্ধির উত্থানের প্রাথমিক পর্যায়ে মার্কিন ডলারের দুর্বল হওয়ার প্রবণতা রয়েছে তবে ডিএক্সওয়াইতে আমাদের সূচিত ৩.৪% হ্রাস মার্কিন অর্থনৈতিক শক্তি প্রতিফলিত করে।”